28 C
Nārāyanganj
বুধবার, ডিসেম্বর ৮, ২০২১

গাছ খাদ্যের পাশাপাশি পরিবেশ রক্ষায় কাজ করে:জসিম উদ্দীন

নারায়নগঞ্জ জেলা প্রশাসন,বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ফল ও বৃক্ষ মেলা-২০১৯ উদ্বোধন হয়। রবিবার (২১জুলাই) বিকেল ৪টায় সামসুজ্জোহা ক্রিকেট গ্রাউন্ড ষ্ট্যাডিয়ামে  মেলাটি উদ্ভোধন করেন জেলা প্রশাসক জসিম উদ্দীন। মেলা চলবে ২১ থেকে ২৭ জুলাই সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলা উদ্বোধনের পূর্বে বিকেল সাড়ে ৩টায় সামসুজ্জোহা ক্রিকেট গ্রাউন্ড থেকে একটি র‌্যালী বের হয়।

মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি নারায়নগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দীন বলেন, বর্তমান সরকারের নির্দেশে দেশে গত ২০-২৫ বছরে অনেক গাছ লাগানো হয়েছে। একটি গাছ লাগালে আপনাকে ১০০ বছর পর্যন্ত সেবা দিবে।

সরকার উত্তরবঙ্গ ও বরিশাল জেলায় অনেক গাছ লাগিয়েছে দূর্যোগ থেকে রক্ষার জন্য। গাছ আপনাদের খাদ্যের পাশাপাশি পরিবেশ রক্ষায় কাজ করে। আর বিশেষ করে যারা নার্সারি করে তাদের বেশি করে জায়গা ও বিনা সুদে ঋন প্রদান করলে দেশে গাছের পরিমান বৃদ্ধি পাবে।  এর ফলে দেশে গরীবদের ভিটামিনের চাহিদাও পূরন হবে।

এ সময় জেলা শিক্ষা অফিসারকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনে প্রতিটি ওয়ার্ডের কৃষি অফিসারদের প্রতিটি স্কুলে পাঠাবেন শিক্ষার্থীদের বৃক্ষ রোপন ও মেলা সম্পর্কে বিস্তারিত বলার জন্য এবং মেলায় বিভিন্ন গাছ সম্পর্কে তাদের বিস্তারিত জানার ব্যবস্থা করবেন।

স্কাউট ও রেঞ্জারদের উদ্দেশ্য করে তিনি আরো বলেন, তোমরা সবাই গাছ নিয়ে যাবে আমি তোমাদের গাছ দিবো। তোমরা বিশেষ করে কমার্শিয়াল গাছ হরতকি, বহেরা, অর্জুন, নিম, থানকুনি, তলশী ও লেবু লাগাবে।

ছেলেধরা বিষয় উল্লেখ্য করে বলেন,  বর্তমান বাংলাদেশে ছেলেধরা হিউমার চলছে। কাউকে মারবেন না পুলিশকে খবর দিবেন। ছেলেধরা বলে একজন নিরহ মানুষকে আজ আপনারা মারবেন কাল আপনাকেও মরতে হবে। প্রয়োজনে আমায় আপনারা কল দিবেন।

ফরেষ্ট্রী জোন নারায়ণগঞ্জ সহকারী বন সংরক্ষক ফজলুল হকের সভাপতিত্বে আরো উপরিস্থ ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ, সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী হাবিবুর রহমান, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, জেলা আওয়ামীলীগ দপ্তর সম্পাদক এম.এ রাসেল, চৈতন্য সমাজ উন্নয়ন শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠা জামাল উদ্দীন সরকার সবুজ, বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিউল আলম খান, সরকারী তোলারাম কলেজের শিক্ষক আতিকা খানম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x