25 C
Nārāyanganj
শুক্রবার, ডিসেম্বর ৩, ২০২১

সাগরে ভাসার ৫০ বছর পর হাতে পরলো গিলমোরের চিঠি

৫০ বছর আগে একটি চিঠি লিখে বোতলে ভরে সাগরে ভাসিয়ে দিয়েছিলেন পল গিলমোর নামের এক ব্রিটিশ। তারপর দিন গড়িয়ে গেছে অনেক। সম্প্রতি সেই বোতলের খোঁজ পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের উপকূলে মাছ ধরার সময় এই বোতলটি খুঁজে পান পল এলিয়ট এবং তার ছেলে জিহা।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ান গণমাধ্যম এবিসি রেডিও পল এলিয়ট এবং তার ছেলে জিহার একটি সাক্ষাৎকার নেয়। সাক্ষাতকারে পল জানায়, গিলমোর ১৩ বছর বয়সে জাহাজে করে ফ্রিম্যানটেল থেকে মেলবোর্নে যাওয়ার সময় এটি লেখেন। হাতে লেখা চিঠিতে ১৭ নভেম্বর, ১৯৬৯ সালের তারিখ দেওয়া।

কিশোর গিলমোরের জাহাজের নাম ছিলো ফেয়ারস্টার। সেই সময়ে ফেয়ারস্টার জাহাজটি বহু ব্রিটিশ অভিবাসীকে অস্ট্রেলিয়ায় নিয়ে গিয়েছিলো।

এদিকে বোতলের ভিতরে পাওয়া চিঠিতে লিখা ছিলো, এটি পেলে মেলবোর্নে তার সঙ্গে যেন যোগাযোগ করা হয়। এরপর এবিসি কর্তৃপক্ষ গিলমোরের পরিবারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। কিন্তু তার বোন অ্যানি ক্রসল্যান্ড জানায়, গিলমোর আরেকটি সমুদ্র ভ্রমণে আছেন।

তবে এই সংবাদ পেলে গিলমোর যে দারুণ উচ্ছ্বসিত হবেন তা নিশ্চিত করে বলেন অ্যানি ক্রসল্যান্ড।

উল্লেখ্য, সাগরে ভাসা বোতলে পাওয়া এমন চিঠির মধ্যে সবচেয়ে পুরোনো চিঠিটি ১৩২ বছর আগের। ১৮৮৬ সালের ১২ জুন এই চিঠিটি লেখা হয়েছিলো। পরে এক অস্ট্রেলিয়ান নারী ওয়েজ আইল্যান্ডে এটি খুঁজে পান। বর্তমানে চিঠিটি অস্ট্রেলিয়ার একটি মিউজিয়ামে রাখা আছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x