29 C
Nārāyanganj
বুধবার, ডিসেম্বর ৮, ২০২১

২শ টাকা ঋণ শোধ করতে ৩০ বছর পর কেনিয়ার এমপি ভারতে

আজ থেকে ৩০ বছর আগের কথা। ভারতে পড়তে এসে চরম আর্থিক সঙ্কটের মুখে পড়েছিলেন কেনিয়ার এমপি রিচার্ড টোঙ্গি। দেশে ফেরার সময় স্থানীয় মুদি দোকানির ২০০ টাকা ধার মেটাতে পারেননি।

আওরঙ্গাবাদের ওই মুদি দোকানি কাশীনাথ গাওলি অবশ্য রিচার্ডের পাশেই দাঁড়িয়েছিলেন। কেনিয়ায় ফিরে দুর্দিনে পাশে থাকা মানুষটিকে ভোলেননি রিচার্ড। তাই ঋণ শোধ করতে ৩০ বছর পর ভারতে এলেন তিনি।

ভারতীয় গণমাধ্যম বলছে, স্ত্রী মিশেলকে নিয়ে রিচার্ড দেখা করেছেন কাশীনাথের পরিবারের সঙ্গে। সোমবার ওই সাক্ষাতের সময় বার বার আবেগপ্রবণ হয়ে পড়েন দুইজনই। সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

বর্ষীয়ান কাশীনাথ বলেন, ‘সুদূর কেনিয়া থেকে ফোনটা পেয়ে বিশ্বাস করতে পারিনি।’সেই ১৯৮৫-৮৯ সালের কথা। স্থানীয় কলেজে ম্যানেজমেন্ট পড়তে আসেন রিচার্ড। তিনি বলেন, ‘আওরঙ্গাবাদে পড়ার সময় অবস্থা খুবই খারাপ ছিল। তখন গাওলি কাকা ও তার পরিবার আমায় সাহায্য করেন। তখনই ভেবেছিলাম, এক দিন ফিরে ঋণ শোধ করবই।

এ সময় কেঁদে ফেলেন কাশীনাথও। রিচার্ড ও তার স্ত্রীকে হোটেলে নিয়ে গিয়ে বিশেষ আতিথেয়তা দেখাতে চাইলেও রিচার্ড কাশীনাথের বাড়িতেই ঘরোয়াভাবে আতিথ্য গ্রহণ করেন। দেশে ফেরার আগে গাওলি কাকাকে কেনিয়া যাওয়ার আমন্ত্রণও জানিয়েছেন রিচার্ড।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x