প্রচ্ছদ খেলাধুলা শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বিশ্বকাপে আজ নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ। ভারতের বিপক্ষে হারার পরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে টাইগারদের। তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য নিয়মরক্ষার। তবে এই ম্যাচ দিয়েই অন্যরকম অভিষেক হল বাংলাদেশের। লর্ডসের এই ভেন্যুতে আগে কখনো ওয়ানডে ম্যাচ খেলেনি টাইগাররা। সে দিক থেকে ক্রিকেটের তীর্থভুমি লর্ডসে আজ ওয়ানডে অভিষেক হল বাংলাদেশের।

যদিও এই ফিল্ডে টেস্টে আরো আগে অভিষেক হয়েছে বাংলাদেশের। ২০০৫ সালে প্রথম এবং ২০১০ সালে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলেছিলো টাইগাররা। দু’টি ম্যাচই বাংলাদেশ খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে। ২০০৫ সালের ২৬ মে ইংল্যান্ডের কাছে ওই ম্যাচে ইনিংস ও ২৬১ রানে হারে বাংলাদেশ।

২০১০ সালের ২৭ মে দ্বিতীয়বারের মত লর্ডসে টেস্ট খেলার সুযোগ পায় বাংলাদেশ। ওই ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় টাইগাররা। ফলে প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবে কাজে লাগায় ইংল্যান্ড। সবক’টি উইকেট হারিয়ে ৫০৫ রানের বিশাল সংগ্রহ দাড় করায় ইংলিশরা। বাংলাদেশের পেসার শাহাদাত হোসেন ৯৮ রানে ৫ উইকেট নিয়ে অনার্স বোর্ডে নাম তুলেন।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলো-অনে পড়ে টাইগাররা। ফলে-অনে পড়ে দারুন লড়াই করে টাইগাররা। ওপেনার তামিম ইকবালের সেঞ্চুরিতে ইনিংস হার এড়ায় বাংলাদেশ। তামিম ১৫টি চার ও ২টি ছক্কায় ১০০ বলে ১০৩ রান করেন। তামিমের সেঞ্চুরিতে ৩৮২ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ম্যাচ জয়ের জন্য ১৬০ রানের টার্গেটে খেলতে নেমে ২ উইকেটে ১৬৩ রান তুলে ম্যাচ জিতে ইংল্যান্ড।

এ দুটি টেস্ট ছাড়া লর্ডসে কোনো ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি বাংলাদেশ। এখানে অভিষেকটা রঙিন করতে চায় মাশরাফিরা। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করতে চায় তারা। বিজয়ীর বেশে হাসিমুখে দেশে ফিরতে চায় বেঙ্গল টাইগাররা।

না’গঞ্জ জেলা কারাগার পরিদর্শনে কারা মহাপরিদর্শক

নারায়ণগঞ্জ জেলা কারাগার পরিদর্শক করেছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা।
Shares