প্রচ্ছদ লিড-২ না’গঞ্জে পানি দূষিত হওয়ায় মাছের প্রজননে বিঘ্ন ঘটছে

না’গঞ্জে পানি দূষিত হওয়ায় মাছের প্রজননে বিঘ্ন ঘটছে

৭দিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করে নারায়ণগঞ্জ জেলা মৎস্য অধিদপ্তর। বুধবার ( ১৭ জুলাই ) সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তরের যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরীর সভাপতিত্বে এ মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমুন নেছা।

এছাড়াও আরো বক্তব্য রাখেনম, জেলা মৎস্য দপ্তরের, সহকারী পরিচালক শওকত আলী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাম্মৎ শাহরিয়ার সালমা।

মত বিনিময় সভায় জানানো হয়, এই জেলায় অতিরিক্ত শিল্প কারখানা থাকায় কারখানা বিষাক্ত রাসায়নিক পদার্থ নদী, খাল , বিলে ফেলায় সর্বোপরি পানি দূষিত হচ্ছে । এতে করে আমাদের দেশী জাতের মাছের প্রাকৃতিক প্রজননে বিঘ্ন ঘটছে। যারফলে নারায়ণগঞ্জ জেলায় বার্ষিক মাছের চাহিদা ৬৫ হাজার ৫৬৫ মে. টন হলেও স্থানীয় ভাবে ৩৩ % ভাগ মাছ  উৎপাদন করা সম্ভব হয়। যার পরিমান ২২ হাজার ৫০ মে. টন। এতে করে স্থানীয়ভাবে আমিষের ঘাটতি পুরণ করা সম্ভব হচ্ছে না ।

তাই এর ঘাটতি পুরণ করতে হলে নদী দূষণ রোধ করতে হবে । পাশাপাশি জেলায় খাল ও বিল থাকলেও নানা কারণে সেগুলোর আয়তন দিন দিন ছোট হয়ে আসছে। অনেকেই এসব বিলের জমি দখলে নিয়ে নিজের প্রয়োজনে ব্যবহার করছে। তাই এসকল খাল ও বিল দখল ও ভরাট থেকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে ।

সোনারগাঁয়ে পল্লী বিদ্যুৎ সমিতির অবহিতকরণ সভা অনুষ্ঠিত

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে সেবা গ্রহীতা/ অংশীজনদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
error: Content is protected !!