প্রচ্ছদ আর্ন্তজাতিক যুক্তরাজ্যে প্রথম মুসলিম অর্থমন্ত্রী

যুক্তরাজ্যে প্রথম মুসলিম অর্থমন্ত্রী

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন দায়িত্ব নিয়েই ব্যাপক রদবদল এনেছেন মন্ত্রীসভায়। এই রদবদলের মাধ্যমে যুক্তরাজ্য সরকারের অর্থমন্ত্রী হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ । এর মধ্য দিয়ে তিনিই হলেন দেশটির ইতিহাসে প্রথম মুসলিম অর্থমন্ত্রী।

দায়িত্ব গ্রহণের পর বরিস জনসন নিজের মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে সাজিদের নাম ঘোষণা করেন। এর আগে গতকাল বুধবার রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে সরকার গঠনের অনুমতি নেন কনজারভেটিভ পার্টির এই নেতা।

৪৯ বছর বয়সী সাজিদ জাভিদ প্রথম কোনো মুসলিম হিসেবে যুক্তরাজ্য সরকারের এইরকম গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। তিনি থেরেসা মে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

ইউকে-তে জন্ম নেওয়া জাভিদ অর্থনীতি বিষয়েই পড়াশোনা করেছেন। ২০ বছর বয়সে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন। মাত্র ২৫ বছর বয়সে তিনি মার্কিন চেজ মানহ্যাটন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হন। ব্যাংকিং পেশা থেকেই একসময় রাজনীতিতে পুরোপুরি জড়িয়ে পড়েন।

১৯৬০ এর দশকে সাজিদ জাভিদের বাবা পাকিস্তান থেকে যুক্তরাজ্যে আসেন। তার বাবা একজন কারখানা শ্রমিক এবং পরে বাস ড্রাইভার ছিলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে জাভিদও অংশগ্রহণ করেছিলেন। একসময় তার জনপ্রিয়তা দেখে তাকে যুক্তরাজ্যের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হিসেবেও ধরা হচ্ছিল। কিন্তু পরে দলীয় ভোটে সবাইকে হারিয়ে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন জনসন।

না’গঞ্জে ২৪ ঘন্টায় আক্রান্ত ২৬, মোট ৫ হাজার ৬১৮ জন

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৬ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় মোট আক্রান্ত...
error: Content is protected !!

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/thebanglaexpress/public_html/wp-includes/functions.php on line 4609