ফাইল ফটো

দেশের উত্তর ও পূর্বাঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা

চলতি বছরের শুরু থেকেই ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর ও পূর্বাঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। বছরের এ সময়ে আসা হঠাৎ এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ওইসব অঞ্চলের লাখ লাখ মানুষ। বৃষ্টি কমে এলেও এখনও কোনো কোনো এলাকায় বন্যার পানি রয়ে গেছে। এমন পরিস্থিতিতে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি আগষ্ট মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। পাশাপাশি বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে দুই থেকে ৩টি বর্ষাকালীন লঘুচাপ। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে।

পূর্বাভাসের তথ্যমতে, আগস্টে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছে ৩১২ মিলিমিটার। তবে এই সংখ্যা হেরফের হয়ে বৃষ্টিপাতের পরিমান হতে পারে ২৮০ থেকে ৩৪০ মিলিমিটার। চট্টগ্রামে একই রকম পরিস্থিতি তৈরি হতে পারে। সেখানে স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছে ৫৫৬ মিলিমিটার, হেরফেরে তা ৫০০ থেকে ৬১০ মিলিমিটার হতে পারে।

ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছে ৩৪০ মিলিমিটার, তবে তা ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার হতে পারে। সিলেটে স্বাভাবিক বৃষ্টির পরিমান ধরা হয়েছে ৪৫৬ মিলিমিটার, তবে তা ৪১০ থেকে ৫০০ মিলিমিটার হতে পারে। রাজশাহীর স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছে ২৭৯ মিলিমিটার, যা ২৫০ থেকে ৩০৫ মিলিমিটারে পৌঁছাতে পারে।

খুলনা ও বরিশাল বিভাগের পরিস্থিতিও একইরকম হতে পারে। খুলনায় স্বভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছে ২৯১ মিলিমিটার, যা ২৬০ থেকে ৩২০ মিলিমিটার। এছাড়া বরিশালের বৃষ্টিপাত হতে পারে ৩৯০ থেকে ৪৭৫ মিলিমিটার।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *