শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
প্রচ্ছদ আর্ন্তজাতিক ৩১ অক্টোবর ভাগ হচ্ছে কাশ্মির

৩১ অক্টোবর ভাগ হচ্ছে কাশ্মির

মুসলিম অধ্যুষিত ভূখণ্ড ভারত অধিকৃত কাশ্মিরের ‘বিশেষ মর্যাদা’ কেড়ে নিয়ে অঞ্চলটিকে দ্বিখণ্ডিত করে কেন্দ্রের নিয়ন্ত্রণে নিয়েছে বিজেপির মোদি সরকার। এ সংক্রান্ত বিল দেশটির সংসদে পাস করে রাষ্ট্রপতির অনুমোদনও দেয়া হয়েছে। এবার আগামী ৩১ অক্টোবর বাস্তবেই ভাগ হতে যাচ্ছে ভূস্বর্গ খ্যাত কাশ্মির।

কাশ্মিরকে ভাগ করার দিনটিও ঠিক করা হয়েছে বিতর্কিত একটি তারিখে। কেননা, ৩১ অক্টোবর হচ্ছে ভারতের হিন্দুত্ববাদী নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন। এদিন জম্মু-কাশ্মির থেকে বড় অংশটি আলাদা করে লাদাখ নামে আরেকটি পৃথক অঞ্চল করা হবে।

জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কাশ্মির ভাগের বিলে শুক্রবার স্বাক্ষর করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সরকারি পরিকল্পনা অনুযায়ী জম্মু-কাশ্মিরে বিধানসভার ১০৭ আসন থাকবে, যা পরে বাড়িয়ে ১১৪ করা হবে। আর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের জন্য ২৪টি আসন খালি থাকবে। তবে লাদাখের জন্য কোনো বিধানসভা থাকবে না।

এদিকে কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ অসংখ্য নেতাকে গ্রেপ্তার অথবা গৃহবন্দী করে রাখা হয়েছে। তাদের এখনো মুক্তি দেয়া হয়নি, বলবত রয়েছে কারফিউ এবং সেনাটহলও। পুরো কাশ্মিরকে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

Facebook Comments

সর্বশেষ

সোনারগাঁয়ে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা!

সোনারগাঁয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে  দিনব্যাপী ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব শুরু হয়েছে। শুক্রবার (২৩ আগস্ট) সকালে উপজেলার বানিনাথপুর গৌর নিতাই আখড়ার সামনে থেকে বিশ্ব শান্তির কামনায় আয়োজিত...
Facebook Comments
Shares