Monday, September 28, 2020
প্রচ্ছদ লিড-২ ‘মমতাময় নারায়ণগঞ্জ’এর সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠিত

‘মমতাময় নারায়ণগঞ্জ’এর সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠিত

বুধবার ( ২৮ আগষ্ট ) বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে এক ঘন্টা ব্যাপী ‘প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান-অনুষ্ঠিত হয়’।

অনুষ্ঠানের সভাপত্ত্বি কারী প্রধান শিক্ষক (মো: সফিউল আলম খান) বলেন-সবার মাঝে এই মানবতামূলক প্যালিয়েটিভ সেবা পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।

নবম ও দশম শ্রেণীর ছাত্রীরা আজ এই সচেতনতামূলক অনুষ্ঠানের মাধ্যমে জানতে পারেন, নিরাময় অযোগ্য অসুখে, জীবন সীমিত রোগে আক্রান্ত রোগী ও তার পরিবারের ভোগান্তি- কষ্ট কমাতে এবং জীবনের মান উন্নয়ন করতে, মমতাময় নারায়ণগঞ্জ সেবা ও সহযোগিতা করছে।

এই অনুষ্ঠানের আওতায় প্রচারণার মাধ্যমে প্যালিয়েটিভ কেয়ার রোগীর সেবার মান উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি, পারস্পরিক যোগাযোগ উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ,নবম, দশম শ্রেণীর মোট ১৭৬ জনকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক ধারণা দেওয়া হয়। 

ইতোমধ্যে প্রকল্প হতে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৯২২ জন ছাত্র-ছাত্রীকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক এক ঘন্টা ব্যাপী সচেতনতামূলক অনুষ্ঠান পরিচালনা করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখ্য যোগ্য – বেগম রোকেয়া খন্দকার পৌর হাই স্কুল, আদর্শ গার্লস স্কুল এন্ড কলেজ, নারায়ণগঞ্জ কলেজ, গণবিদ্যা নিকেতন উচ্চ বিদ্যালয়, জয়গোবিন্দ হাই স্কুল, নারায়ণগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজ, নারায়ণগঞ্জ ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা, সোনাকান্দা উচ্চ বিদ্যালয়, দারুচছুন্নাহ কামিল মাদ্রাসা, হাজী সামছুন নাহার আইডিয়াল স্কুল, আই.ই.টি সরকারী উচ্চ বিদ্যালয়।

উক্ত অনুষ্ঠানে সফল করতে সার্বিক সহযোগিতা করেন- মো: সফিউল আলম খান, (প্রধান শিক্ষক, বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয়) সহকারী প্রধান শিক্ষক এবং সম্মানিত সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন ।

মমতাময় নারায়ণগঞ্জ-প্রকল্পের পক্ষ্য থেকে উপস্থিত ছিলেন, ডা: মাস্তুরা কাশ্মেরী (মেডিক্যাল কনসালটেন্ট), মো: শফিকুজ্জামান সৈকত (রিসার্চ এ্যাসিসন্টেট) মো: আনিসুর রহমান (এ্যাডমিন এ্যাসিসন্টেট) এবং প্যালিয়েটিভ কেয়ার এ্যাসিসন্টেট লিজা আক্তার, মো: মেহেদুল ইসলাম, আরিফা আক্তার। আরও উপস্থিত ছিলেন প্যালিয়েটিভ কেয়ার স্বেচ্ছাসেবক মুনিয়া আক্তার, শারমিন আক্তার বন্যা, ও মো: ফাহিম ।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন , ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স , ইউকে এইড  ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন ও সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে।

এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।

যোগাযোগের ঠিকানা: মমতাময় নারায়ণগঞ্জ, ২২৮/৩ আলী আহমদ চুনকা রোড, পশ্চিম দেওভোগ (কৃষ্ণচূড়া মোড়, নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, নিচ তলা), ওয়ার্ড নং-১৬, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ। মোবাইল নাম্বার: ০১৬৪৫৭৬৮১০৬, ০১৬৪৫৭৬৮১০৯।