প্রচ্ছদ শহরতলী স্বাক্ষরতার অধিকার অক্ষুন্ন রাখতে সরকার বদ্ধপরিকরঃ আনোয়ার হোসেন

স্বাক্ষরতার অধিকার অক্ষুন্ন রাখতে সরকার বদ্ধপরিকরঃ আনোয়ার হোসেন

নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, স্বাক্ষরতার অধিকার আন্তর্জাতিক ভাবে স্বীকৃত মানবীয় অধিকার হিসেবে বিশ্বে গৃহীত। স্বাক্ষরতা বলতে  নিজ ভাষায় সহজ ও ছোট বাক্য পড়তে পারা, সহজ ও ছোট বাক্য লিখতে পারা এবং দৈনন্দিন জীবনে সাধারণ হিসাবনিকাশ করতে পারাকে বুঝায়।

সামাজিক সংগঠন আনন্দধামের উদ্বোগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে আজ ৮ ই সেপ্টেম্বর রাত ৮.০০ টায় স্থানীয় ইডেন থাই এন্ড চাইনিজ রেস্টুরেন্ট নারায়ণগঞ্জে “সমাজ জীবনে স্বাক্ষরতার গুরুত্ব” – শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, দারিদ্র্য হ্রাস, শিশু মৃত্যু রোধ, সুষম উন্নয়ন এবং শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রেও সাক্ষরতা প্রয়োজনীয় উপাদান হিসেবে গণ্য হয়। তিনি আরো বলেন স্বাক্ষরতার অধিকার অক্ষুন্ন রাখতে সরকার বদ্ধপরিকর।

তিনি সরকারের পাশাপাশি সাধারণ নাগরিকদেরকে সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে সহযোগিতা করার আহবান জানান।

বিশেষ  অতিথি মনোয়ারা বেগম তার বক্তব্যে বলেন স্বাক্ষরতা ব্যক্তিগত ক্ষমতায়ন এবং সামাজিক ও মানবীয় উন্নয়নের হাতিয়ার হিসেবে গ্রহণযোগ্য। এমনকী শিক্ষার সুযোগের বিষয়টি পুরোপুরি নির্ভর করে সাক্ষরতার ওপর। সাক্ষরতা মৌলিক শিক্ষার ভিত্তি হিসেবেও কাজ করে।

সভাপতির বক্তব্যে হাসিনা রহমান সিমু বলেন ৮সেপ্টেম্বর ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করা হয় ১৭ নভেম্বর, ১৯৬৫ সালে। এর প্রধান উদ্দেশ্য হচ্ছে ব্যক্তি, সম্প্রদায় ও সমাজে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা। এরই ধারাবাহিকতায় আমাদের আজকের এই অনুষ্ঠান।

আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন।

আনন্দধামের ভাইস চেয়ারম্যান ডা: মোনতাসির আহমেদ ও অতিরিক্ত চেয়ারম্যান মো: শাহ আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্যে রাখেন  সম্মানিত অতিথি নাসিক কাউন্সিলর মনোয়ার বেগম, বিশিষ্ট সমাজ সেবক মুজিবুর রহমান,  আনন্দধামের মহাসচিব আজিজুল ইসলাম বাবু, যুগ্ম মহাসচিব বাবু শ্যামল দত্ত, রিপন ভাওয়াল, আনন্দধাম আইনজীবী ফোরামের সভাপতি এড: শেখ জসিম, আনন্দধামের পরিচালক আজমত খন্দকার, শেখ মনির হোসেন, ইমরান মোস্তফা, এনামুল হক প্রিন্স, বাবু অমর মন্ডল, শাহাদাত হোসেন, রাজা মিয়া, অনোয়ার হোসেন আনু প্রমুখ।

না’গঞ্জ জেলা কারাগার পরিদর্শনে কারা মহাপরিদর্শক

নারায়ণগঞ্জ জেলা কারাগার পরিদর্শক করেছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা।
Shares