প্রচ্ছদ লিড-৩ বাল্য বিবাহ একটি সামাজিক অন্যায়: ডালিয়া লিয়াকত

বাল্য বিবাহ একটি সামাজিক অন্যায়: ডালিয়া লিয়াকত

নারায়ণগঞ্জ সোনারগাঁয়ে “বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭ বাস্তবায়ন ও গনসচেতনা বৃদ্ধির লক্ষে কর্মশালা” অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে দিনব্যাপী সোনারগাঁ উপজেলা অডিটোরিয়ামে উপজেলায় বাল্যবিবাহ প্রতিরোধ কল্পে ও পৌরসভার নিকাহ রেজিস্ট্রার,ইমাম ও জনপ্রতিনিধিদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে ও স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সীর সহায়তায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ডালিয়া লিয়াকত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,নারায়ণগঞ্জ জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক কামিজা ইয়াসমিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমা আক্তার, উপজেলা ফ্যাসিলিটেটর শাহানারা বেগম।

বাল্যবিবাহ প্রতিরোধ কল্পে আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, আমাদের সমাজে কিছু মানুষ আছেন, যাঁরা বাল্যবিবাহের সঙ্গে জড়িত। যাঁরা বাল্যবিবাহ প্রতিরোধের জন্য কাজ করেন, তাঁরা আবার এই মানুষগুলোর সঙ্গে কাজ করেন না। তাঁরা কারা? আমার উপজেলায় দুই বছরের মধ্যে যারা বাল্যবিবাহের সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসময় প্রধান অতিথি উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ডালিয়া লিয়াকত বলেন, ঘটক ও কাজীসহ বাল্যবিবাহের প্রায় সব ধরনের বিয়ের জন্য মেয়ে ও ছেলে দুই পক্ষের মধ্যে সমঝোতার কাজ করেন।বাল্য বিবাহ একটি সামাজিক অন্যায় এটি প্রতিহত করতে হবে, এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে,মেয়েদের বয়স ১৮ বছর এবং ছেলেদের বয়স ২১ বছরের আগে বিয়ে না দিতে উপস্থিত সবাইকে পরামর্শ প্রদান করেন তিনি।

অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭ তুলে ধরে তা বাস্তবায়নে করনীয় সম্পর্কে উপস্থাপন করেন।

এসময় উপজেলার বিভিন্ন এলাকার কাজী, ইমাম, জনপ্রতিনিধি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সোনারগাঁয়ে পল্লী বিদ্যুৎ সমিতির অবহিতকরণ সভা অনুষ্ঠিত

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে সেবা গ্রহীতা/ অংশীজনদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
error: Content is protected !!