1. [email protected] : The Bangla Express : The Bangla Express
  2. [email protected] : christelgalarza :
  3. [email protected] : gabrielewyselask :
  4. [email protected] : Jahiduz zaman shahajada :
  5. [email protected] : lillieharpur533 :
  6. [email protected] : minniewalkley36 :
  7. [email protected] : sheliawaechter2 :
  8. [email protected] : Skriaz30 :
  9. [email protected] : Skriaz30 :
  10. [email protected] : The Bangla Express : The Bangla Express
  11. [email protected] : willierounds :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

টাকার বিনিময়ে অকৃতকার্যরা যখন কৃতকার্য

দ্যা বাংলা এক্সপ্রেস
  • Update Time : বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
  • ১৩৪ Time View

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২০সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরনের নির্ধারিত ফি বাদেও অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে এবং টাকার বিনিময়ে নির্বাচনী পরীক্ষায় অকতৃকার্য পরীক্ষার্থীদের দেওয়া হচ্ছে সুযোগ ২০২০ সালে এসএসসি পরীক্ষার। এমনটায় অভিযোগ উঠেছে নারায়নগঞ্জ জেলার বিভিন্ন স্কুলের বিরুদ্ধে। আর অভিযোগ থেকে বাদ পড়েনি নারায়নগঞ্জ জেলার সুনামধন্য স্কুল গুলোও।

এর মধ্যে বিশেষ করে অভিযোগ উঠেছে বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয়,মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যানিকেতন, ইসদাইর রাবেয়া হোসেন উচ্চ বিদ্যালয়,হরিহরপাড়া উচ্চ বিদ্যালয়,হাজী উজির আলী স্কুল,নবীনগর শাহওয়ার আলী উচ্চ বিদ্যালয়, কমর আলী স্কুল এন্ড কলেজ,ফতুল্লা পাইলট স্কুল,দাপা আদর্শ উচ্চ বিদ্যালয়,মার্জিয়া মডেল স্কুল এন্ড কলেজ,সরকারি আই.ই.টি স্কুল,আব্দুল করিম কিন্ডারগার্ডেন, শিশু কল্যান স্কুল,ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল,আমান উল্লাহ স্কুল,তালতলা স্কুল,চেরী চাইল্ড প্রিপারেটরী স্কুল,হার্বাড একাডেমী,নূর জাহান কিন্ডারগার্টেন, সেন্ট গ্লোরী,হাজী আওলাদ হোসেন স্কুল সহ নারায়নগঞ্জ জেলার একাধিক স্কুল।

এব্যাপারে নারায়নগঞ্জ জেলার বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের সাথে কথা বলতে গেলে অনেকে কথা না বলার দ্বিমত পোষন করেন। অনেক স্কুলে প্রধান শিক্ষক থাকা অবস্থায় স্কুলে নেই বলে দেয় এবং অনেক স্কুলের প্রধান শিক্ষক এই বিষয়টি স্বীকার করেন। অনেক শিক্ষকদের সাথে ফোনে মাধ্যমে যোগাযোগের চেষ্টা করলেও তাদের সাথে কোন প্রকার যোগাযোগ করা সম্ভব হয়ে উঠেনি।

এছাড়াও বেশ কিছু স্কুলের শিক্ষক, কর্মচারী,শিক্ষার্থী ও অভিভাবক গনমাধ্যমকে জানান নির্বাচনী পরীক্ষায় যারা কতৃকার্য হয়েছে শিক্ষা বোর্ড কর্তৃক যে ফি নির্ধারিত করা হয়েছে তার থেকে অতিরিক্ত টাকা বেশি নেওয়া হচ্ছে কারন ব্যাংকে টাকা জমা দেওয়া,গাড়ী ভাড়া,যে শিক্ষক টাকা জমা দিতে যাবে এবং স্কুলে টাকা উত্তোলন করবে তাদের হাত খরচ বাবদ অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে এবং যারা অকতৃকার্য করেছে তাদের থেকে মোটা অংকের টাকা মাধ্যমে তাদের পরীক্ষা নিয়ে ফেল করা

খাতা সরিয়ে পাশ করা খাতা ঢুকানো হচ্ছে এবং তাদের পরীক্ষার সুযোগ করে দেওয়া হচ্ছে। আর যারা অনিয়মিত অনেক স্কুলে ১হাজার টাকা করেও নেওয়া হচ্ছে। এছাড়া যে স্কুল গুলো অন্য স্কুলের অর্ন্তভূক্ত হয়ে পরীক্ষা দিবে বিশেষ করে সেই সকল স্কুল গুলোতে নেওয়া হচ্ছে অতিরিক্ত টাকা ফরম পূরনের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে।

এ বিষয়ে বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষকের সাথে স্কুলে দেখা করতে গেলে প্রধান শিক্ষককে না পেয়ে সহকারী প্রধান শিক্ষক শামীমা ইয়াসমিম এর সাথে কথা বলে জানা যায় এই স্কুল থেকে ২০১৯ সালে যারা পরীক্ষা দিয়ে ফেল করেছে তাদের থেকে প্রতি বিষয়ে অতিরিক্ত ২০০শ টাকা বেশি করে নেওয়া হচ্ছে এবং ২০২০সালের পরীক্ষার্থীদের ফরম পূরনের কত টাকা নেওয়া হচ্ছে সে বিষয়ে কোন তথ্য দিতে পারেন নাই।

এছাড়া হরিহরপাড়া উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী আলী এবং শিক্ষার্থীরা গনমাধ্যমকে বলছে, যারা ২০১৯ সালে ফেল করে তাদের থেকে প্রতি বিষয়ে ১হাজার টাকা করে নেওয়া হচ্ছে অন্য দিকে প্রধান শিক্ষক বিষয়টি লুকানোর চেষ্টা করে এবং মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যানিকেতন এর প্রধান শিক্ষক আজিমুন নেছা গাজীর সাথে একাধিকবার দেখা করলেও কথা বলতে চান নাই তিনি।

২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরনের অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে বিভিন্ন স্কুলে এই বিষয়ে নারায়নগঞ্জ সদর উপজেলার  নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক বলেন,যে সকল স্কুল গুলো অতিরিক্ত টাকা নিচ্ছে তাদের একটা লিষ্ট আমাদের দেন আমরা সে সকল স্কুলের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবো।

আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
DESIGNED BY RIAZUL