প্রচ্ছদ লিড-৩ সোনারগাঁয়ে অবৈধ ইটভাটায় স্বাস্থ্যঝুঁকিতে হাজারো মানুষ

সোনারগাঁয়ে অবৈধ ইটভাটায় স্বাস্থ্যঝুঁকিতে হাজারো মানুষ

সারা দেশের ন্যায় সোনারগাঁ উপজেলার বিভিন্ন স্থানে অবৈধভাবে গড়ে উঠেছে ইটভাটা। যার ফলে দেখা দিয়েছে পরিবেশ দূষণ। আবাসীক এলাকায় দেখা দিচ্ছে প্রবল ভাবে দূষণ। মানব জীবন চরম ভাবে স্বাস্থ্য ঝূঁকির মধ্যে রয়েছে। এ থেকে পরিত্রান না হলে পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পরে ব্যাপক হারে অকাল মৃত্যু প্রকট আকার ধারন করবে।

তথ্য সুত্রে জানাযায়, সোনারগাঁয়ের জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় একটি ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে। ফলে এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। পরিবশে অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই এ ইটভাটাটি গড়ে উঠেছে। সরকারী নিয়মনীতি না মেনে এ ইটভাটায় কাঠ, বাঁশ ও গাছের গুড়ি পুড়িয়ে ইট তৈরি করা হচ্ছে।

পরিবেশ দুষণ থেকে রেহাই পেতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে। এলাকাবাসীর পক্ষে মো. শরিফুল ইসলাম পরিবেশ দূষণ বন্ধে অভিযোগ দায়ের করেন।

জানা যায়, উপজেলার জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় এসবিএফ নামের একটি ইটভাটা গড়ে উঠে। ইট ভাটার কালো ধোয়ার কারনে স্থানীয় প্রশাসন ইটভাটাটি বন্ধ করে দেয়। পরবর্তীতে স্থানেই এম আর বি নুতন নাম করণে ইটভাটাটি চালু করে। চালু হওয়ার পর থেকেই প্রশাসনের নিয়ম নীতি তোয়াক্কা না করে এ ইটভাটায় কাঠ,

বাঁশ ও গাছের গুড়ি পুড়িয়ে ইট তৈরি করছে। ফলে এ ইটভাটার কালো ধোঁয়ার কারনে এলাকার বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে গ্রামবাসী। এ গ্রামের একটি প্রাইমারী স্কুল ও দুটি মাদ্রাসা রয়েছে। কালো ধোঁয়ার কারনে অনেক শিশু ও বয়স্করা এজমা ও শ্বাসকষ্ট রোগে আক্রান্ত হচ্ছে। ফলে পরিবেশ দুষণের হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে।

গাবতলী গ্রামবাসীর পক্ষে রফিকুল ইসলামের ছেলে মো. শরিফুল ইসলাম পরিবেশ দূষণ বন্ধে অভিযোগ দায়ের করে।

গাবতলী গ্রামের আসাদুর রহমান জানান, এমআরবি ইটভাটার কালো ধোঁয়ার কারনে এলাকার শিশু ও বয়স্করা শ^াসকষ্ট ও এজমা রোগে আক্রান্ত হচ্ছেন। এ ইটভাটার কারনে সরকারী ও বেসরকারী মালিকানার জমি থেকে অবৈধ ভাবে মাটি কেটে ইট বানানো হচ্ছে। এছাড়াও ইটভাটায় অপসারিত ময়লা আবর্জনা পাশ্ববর্তী খালে ফেলে পানি দূষণ করছে।

পাকুন্ডা গ্রামের মাহফুজুর রহমান বলেন, ইটভাটায় প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। এ এলাকার বিভিন্ন ফলদ গাছে আগের তুলনায় ফলন কমে যাচ্ছে। ইটভাটায় রাতের আধারে মাদক সেবীদের আনাগোনা বেড়ে গেছে। প্রশাসনের পক্ষ থেকে এ ইটভাটাটি অপসারণ চাই।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান বলেন, ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া পরিবেশ অধিদপ্তর। তবে পুলিশী সহযোগিতা চাইলে সহযোগিতা করা হবে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. রকিবুর রহমান খাঁন বলেন, অবৈধ ভাবে গড়ে উঠা ইটভাটাগুলোর তালিকা করা হচ্ছে। ইটভাটায় অভিযান চালিয়ে গুড়িয়ে দেয়া হবে।

লুৎফা টাওয়ারের সেই সুমন কারাগারে

জামাই আদরে কোর্টে পাঠানোর অভিযোগ ওসির বিরুদ্ধে নগরীর লুৎফা টাওয়ারের মালিকের ছেলে লুৎফর রহমান সুমনকে...
Shares