Friday, October 16, 2020
প্রচ্ছদ লিড-৩ ডাক্তার ও নার্সদের সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ডাক্তার ও নার্সদের সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ডাক্তার ও নার্সদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে ডাক্তার ও নার্সদের জন্য একদিনের প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক হতে ০৪ জন ডাক্তার, ১৬ নার্স ও ০৮ জন স্বাস্থ্য সেবাকর্মী উপস্থিত ছিলেন।

সমাজের সকলের মাঝে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে একটি মানবিক মহাসমাজ গড়ে তোলাই এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য। প্যালিয়েটিভ কেয়ার বিষয় নিয়ে আলোচনা করেন ডা. রুবায়াত রহমান, মেডিক্যাল অফিসার, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ, সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ব্যথা ও অন্যান্য উপসর্গের ব্যবস্থাপনা বিষয় নিয়ে আলোচনা করেন ডা. নাদিয়া ফারহীন, মেডিক্যাল অফিসার, মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্প, নার্সিং বিষয় নিয়ে আলোচনা করেন আরিফা আনজুম, সিনিয়র স্টাফ নার্স, মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্প এবং প্রকল্পে কার্যক্রম সর্ম্পকে আলোচনা করেন মো: সাইফুল হক সাইফ, কো-অর্ডিনেটর, মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্প।

‘‘অনেক বছর ধরে ডাক্তারী পেশায় থাকার পরও প্যালিয়েটিভ কেয়ার সর্ম্পকে ধারণা ছিল না কিন্তু আজ এ বিষয়ে জানার পর মনে হলো নারায়ণগঞ্জ-এ নিরাময় অযোগ্য ও অসহায় রোগীদের জন্য কিছু করার সুযোগ রয়েছে।’’- বলেছিলেন ডা: আবুল কালাম আজাদ, ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, নারায়ণগঞ্জ।

সভা শেষে আয়োজন করা হয় চ্যারিটি শপ। এই চ্যারিটি শপ-এ স্বেচ্ছাসেবক ও প্যালিয়েটিভ কেয়ার সহকারিগণ বিভিন্ন ধরনের হস্তশিল্প তৈরি করেন এবং এই হস্তশিল্প হতে বিক্রয়লব্ধ অর্থ হতদরিদ্র রোগীদের চিকিৎসা সেবায় ব্যবহার করা হয়।

উক্ত প্রশিক্ষণটি সার্বিকভাবে তত্ত্বাবধান করেন অধ্যাপক ডা: নিজামউদ্দিন আহমদ (প্রজেক্ট লিড) ও মো: জুলহাস উদ্দিন (প্রজেক্ট ম্যানেজার)।

উক্ত অনুষ্ঠানটি স্বার্থক করতে সহায়তা করেন মো: সাইফুল হক সাইফ (কো-অর্ডিনেটর), শফিকুজ্জামান সৈকত (রিসার্চ অ্যাসিস্ট্যান্ট), মো: আনিসুর রহমান (এডমিন অ্যাসিস্ট্যান্ট) প্যালিয়েটিভ কেয়ার সহকারি আরিফা আক্তার, বৃষ্টি রানী, লিজা আক্তার, মেহেদুল হাসান, মৌসুমি আক্তার, মুনিয়া আক্তার, নাদিয়া সুলতানা, সুরাইয়া আহমেদ চৌধুরী ও  স্বেচ্ছাসেবক মো: হুমায়ন কবীর মৃধা, ।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন , ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স , ইউকে এইড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার।

নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।