Sunday, October 18, 2020
প্রচ্ছদ লিড-২ নারী ক্ষমতায়নের যুগে তারা আজও নিরাপদ নয়

নারী ক্ষমতায়নের যুগে তারা আজও নিরাপদ নয়

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রুম্পা হত্যার বিচারের দাবিতে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানবন্ধনে বক্তারা বলেন, ১৯৭১ সালে আমরা স্বাধীনতা অর্জন করার পরও বাংলাদেশের নারীরা স্বাধীনতা সম্পূর্ণ স্বাধীনতা পায়নি। নারীরা আজ স্বাধীনভাবে রাস্তায় চলাফেরা করতে পারছে না। আমাদের প্রধানমন্ত্রী ও স্পিকার নারী তাদের কাছে আমার প্রশ্ন নারীর নিরাপত্তা নিয়ে কেন বার বার আমাদের প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। সমাজের নানা স্তর থেকে কেন নারীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে আসছে।

উন্নতশীল দেশ গড়ার আগে নারীর নিরাপত্তা আগে নিশ্চিত করতে হবে। নারীর ক্ষমতায়নের যুগে আজ নারীরা নিরাপদ নয়।বাংলাদেশে শৃঙ্খলার নামে যে বিশৃঙ্খলা চলছে আর গণতন্ত্রের নামে যে স্বৈরাতন্ত্র চলছে একে রুখে দিতে হবে। একে রুখতে না পারলে রুম্পা, তনুর সাথে যা ঘটেছে একই ঘটনা বার বার ঘটতে থাকবে। বাংলাদেশের প্রেক্ষাপটে দেখা যায় ছাত্ররা রাজপথে না নামলে কোন বিচার হয় না।

ছাত্ররা রাজপথে না নামলে সড়ক আইন হয় না, বিশৃঙ্খলা দূর হয় না। জাস্টিস ডিলেইড, জাস্টিস ডিনাইড’ নামের একটি ইংরেজীতে প্রবাদ আছে। জাস্টিস পেতে যদি ডিলে করা হয় তাহলে জাস্টিসকে ডিনাই করা হয়। দেশের উন্নয়নে পদ্মা সেতু, ফ্লাইওভার  নির্মাণ করা হচ্ছে। কিন্তু নাগরিকের নিরাপত্তা, মুক্তি ও স্বাধীনতা নিশ্চিতকরণ ছাড়া এই উন্নয়ন দিয়ে আসলে কিছুই যায় আসে না।

মানববন্ধনটি বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ নারায়ণগঞ্জ জেলার যুগ্ম আহবায়ক খান শাহরিয়ার ফয়সালের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক এ.পি.এম সোহেল, আল-আমিন, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ নারায়ণগঞ্জ জেলার যুগ্ম আহবায়ক মাহমুদুল হাসান, জান্নাত ইসলাম, উম্মে হাবিবা আলভী, সাবিকুন নাহার কেয়া, ইফতি খান সহ নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।