Wednesday, October 14, 2020
প্রচ্ছদ লিড-২ শনিবার শিশুদের খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

শনিবার শিশুদের খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ শনিবার ১১ জানুয়ারী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে নারায়নগঞ্জ সিভিল সার্জনের আয়োজনে সাংবাদিকদের জন্য একটি ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৯জানুয়ারি) সকাল ১০টায় নারায়নগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত হয় এই ওরিয়েন্টেশন কোর্সটি।

ওরিয়েন্টেশন কোর্সটি নারায়নগঞ্জ সিভিল সার্জন ড.মোহাম্মদ ইমতিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ বলেন, আগামী ১১ জানুয়ারী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাস্পেইন শুরু হবে। সেদিন নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতীত স্থায়ী ৫টি,অস্থায়ী ১ হাজার ৫৬টি এবং ভ্রাম্যমাণ ১৫টি কেন্দ্র নিয়ে মোট ১ হাজার ৭৬টি কেন্দ্র থেকে

সরকারি,বেসরকারি ও বিভিন্ন সংস্থার মাধ্যমে ২হাজার ১শ ৫২জন (প্রতি কেন্দ্রে ২জন করে) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী,শিক্ষক ও স্বেচ্ছাসেবকরা সকাল থেকে বিকেল পর্যন্ত জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩৫ হাজার ৮’শ ৪৪জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১লাখ আই,ইড) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লক্ষ্য ৮১ হাজার ৩’শ ৬৭ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল (২লাখ আই,ইউ) একটি করে খাওয়াবে।

যদি সেদিন কেউ ভিটামিন ‘এ’ খাওয়া থেকে বাদ পড়ে যায় চিন্তার কোন বিষয় নেই আমাদের স্বাস্থ্যসেবাকর্মী ৪ দিনের মধ্যে বাসায় গিয়ে ভিটামিন এ ক্যাপসুল খাইয়ে আসবে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিরাপদ এবং এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই এ কার্যক্রম সকলের সহযোগীতার মাধ্যমে জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাস্পেইন ২০২০ সুষ্ঠ ও সফল বাস্তবায়ন সম্ভব।

তিনি আরো বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাস্পেইন বাস্তবায়নের লক্ষে সকল এলাকায় মাইকিং, মসজিদে মাইকিং ও সকলে যেন দায়িত্ব সহ কারে সেবা প্রদান করে এর জন্য উপজেলার সকল বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদের সাথে ওরিয়েন্টশন এবং প্লানিং সভা সম্পন্ন করা হয়েছে।

এর আগে মেডিকেল অফিসার ড.ফারহানা রহমান সাংবাদিকদের ভিটামিন ‘এ’ কী? এর অভাবে কী হয়? এর প্রতিরোধ উপায় কী? শিশুদের জন্য এর ভিটামিন ‘এ’ এর গুরুত্ব, উপকার এবং কারা ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেতে পারবে ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত জানান।

ওরিয়েন্টেশন কোর্সটি জেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন মিয়ার সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন  ইপিআর সুপারিনটেডেন মোঃ লুৎফর রহমানের সঞ্চালনায়,জেলার জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার শাকির হোসেন,জেলা তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ,প্রোগ্রাম অর্গানাইজার আলতাব হোসেন মোল্লাসহ নারায়নগঞ্জ জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক সাংবাদিকবৃন্দরা।