রবিবার, অক্টোবর ২৫, ২০২০
প্রচ্ছদ লিড-১ সদরে আলু ফলনে অনীহা কৃষকদের

সদরে আলু ফলনে অনীহা কৃষকদের

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ নারায়ণগঞ্জ সদর উপজেলায় এ বছর আলুর উৎপাদন গত বছরের তুলনায় কম হবে। গত বছর আলুতে লস হওয়ায় এবার কৃষকরা সবজি উৎপাদন বিনিয়োগ করছে। কেননা সবজি উৎপাদন করে লাভ বেশী হচ্ছে।

নারায়ণগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, ২০১৯-২০২০ অর্থ বছরে সদর উপজেলায় মোট ১৮৬০ হেক্টর অর্থাৎ ১৩৮৭৫ বিঘা জমিতে আলু উৎপাদন হচ্ছে। যা গত বছর ছিল ১৯০০ হেক্টর অর্থাৎ ১৪২৫০ বিঘা জমি।

বক্তাবলী,আলীরটেক ও গোগনগর ইউনিয়নে আলু উৎপাদন হচ্ছে। এনায়েত নগর, কাশিপুর,কুতুবপুর ও ফতুল্লা ইউনিয়নে আলু উৎপাদন করা হয়না।

তবে সবজি উৎপাদন করে থাকে অনেকে। সদর উপজেলার আলু জেলার চাহিদা মিটিয়ে থাকে বলে জানান প্রান্তিক চাষীরা। আলীরটেক ইউনিয়ন পরিষদের মেম্বার রওশন আলী জানান,গতবার ৪০ বিঘা জমিতে আলু চাষ করেছিলাম। কিছু লাভ হয়েছিল এবার ৬৫ বিঘা জমিতে আলুর ফলন করছি।

বক্তাবলী ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ মনির হোসেন বলেন,আমরা গতবার ১শ বিঘা জমিতে আলু চাষ করেছিলাম।লস হওয়ায় এবার ৬০ বিঘা জমিতে আলুর চাষ করছি।

এ ব্যাপারে সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবদুল গাফফার বলেন,গতবারের তুলনায় এবার ৫০ হেক্টর জমিতে আলু উৎপাদন কম হচ্ছে।পিয়াজ ও সবজিতে বেশী লাভ হওয়ায় কৃষকরা আলু চাষ কম করছে।হেক্টর প্রতি আলুর উৎপাদন ৩০/৩৩ মেট্রিকটন লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

না’গঞ্জ-৯৯ ব্যাচ এর আলোচনা সভা অনুষ্ঠিত

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: অরাজনৈতিক ও সামাজিক সংগঠন নারায়ণগঞ্জ ৯৯ এর গেট-টুগেদার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুক্রবার (২৩ অক্টোবর)...
0
Would love your thoughts, please comment.x
()
x