রবিবার, অক্টোবর ২৫, ২০২০
প্রচ্ছদ লিড-২ ঈদের আগে বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ঈদের আগে বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ নারায়ণগঞ্জ ফতুল্লার ফকির নীটওয়্যারের বরখাস্তকৃত শ্রমিকদের পূনর্বহাল, প্রত্যাহার ও ঈদের আগে বেতন–বোনাসের দাবিতে সমাবেশ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি)।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সকাল ১১ টায় চাষাড়া বিকেএমইএ কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় তারা শ্রমিকদের সমস্যা সমাধানে বিকেএমইএ সভাপতি বরাবরে একটি স্মারকলিপি জমা দেন।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা সভাপতি এম এ শাহীনের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির নেতা দুলাল সাহা, জেলা সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ–সাধারণ সম্পাদক দিলীপ কুমার দাস, ফকির নীটের শ্রমিক মনোয়ার হোসেন ও সানোয়ারা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, ‘মুনাফা লোভী মালিকরা পরিকল্পিতভাবে কারখানায় বিশৃঙ্খলা তৈরি করে শ্রমিকদেরকে সেই ফাঁদে ফেলে ছাঁটাই–সাময়িক বরখাস্ত ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। তাদের আইনি ও ন্যায্য পাওনাদি থেকে বঞ্চিত করে কর্মহীন করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। ফতুল্লার কায়েমপুর এলাকার ফকির নীটওয়্যারের মালিক শতাধিক শ্রমিকের বিরুদ্ধে

মিথ্যে অভিযোগ তুলে সাময়িক বরখাস্ত ও মামলা দিয়ে চরম বিপদে ফেলেছে। ফলে শ্রমিকরা করোনা দুর্যোগের মধ্যে মানবেতর জীবন–যাপন করছে।’

মালিকদের এই অন্যায় ও জুলুমের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ বলেন, ‘মহাবিপর্যয়ের মধ্যে শ্রমিকদের চাকুরিচ্যুত করার পাঁয়তারা ছেড়ে সাময়িক বরখাস্তকৃত শ্রমিকদের কাজে পূর্ণবহাল করতে হবে। শ্রমিক হয়রানির মিথ্যা মামলা তুলে নিয়ে শিল্পের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে।

তারা আরো বলেন, ‘নারায়ণগঞ্জ শহরের রাসেল গার্মেন্টসে ৫ জন গর্ভবতী নারী শ্রমিকের মাতৃত্বকালীন সুবিধা ও জুন–জুলাই মাসের বেতন ঈদ বোনাস দেয়া হচ্ছে না। ২৫ জুলাই এর মধ্যে শ্রমিকদের বেতন–বোনাস পরিশোধে সরকারি নির্দেশনা থাকা সত্ত্বেও মালিকরা তা মানছেনা। কয়েক দিন পর ঈদ এখনো শ্রমিকদের বেতন–বোনাস প্রদানে গড়িমশি করা হচ্ছে।

ছলচাতুরি করে ঈদ মুহূর্তে গিয়ে কোন শ্রমিককে বেতন–বোনাস থেকে বঞ্চিত করা হলে পরিণতি ভালো হবে না। কঠোর আন্দোলন মাধ্যমে দাঁতভাঙা জবাব দেয়া হবে। এতে শিল্পে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে সরকার ও মালিকরাই দায়ী থাকবে।’

নেতৃবৃন্দ ফতুল্লার ফকির নীট, সিদ্ধিরগঞ্জের ওল্ড টাউন ফ্যাশন, লাকি বাজার এলাকার নীট ফেয়ার গার্মেন্টস ও বরফ কল এলাকার প্রাইম জিন্স সহ সকল কারখানার ছাঁটাই–বরখাস্তকৃত শ্রমিকদের কাজে পূর্ণবহাল করা, রাসেল গার্মেন্টসের ৫ গর্ভবতী নারী

শ্রমিকের মাতৃত্বকালীন সুবিধা প্রদান ও ঈদের আগে সকল শ্রমিকদের বকেয়া বেতন–ভাতাসহ বেসিক বেতনের সমান ঈদ বোনাস পরিশোধের দাবি জানান। (প্রেসবিজ্ঞপ্তি)

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

মেয়েকে ধর্ষণের চেষ্টার অভিযোগে বাবা আটক

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: রূপগঞ্জে মেয়েকে ধর্ষণের চেষ্টার অপরাধে বাবা আনোয়োর (৩৬) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে রূপগঞ্জের ভোলাব তদন্ত কেন্দ্রের পুলিশ।
0
Would love your thoughts, please comment.x
()
x