বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০
প্রচ্ছদ লিড-৪ না’গঞ্জে ৫টি সংগঠনে গানর রেওয়াঁজ করতে দেয়ার দাবীতে বাউল শিল্পীদের মানববন্ধন

না’গঞ্জে ৫টি সংগঠনে গানর রেওয়াঁজ করতে দেয়ার দাবীতে বাউল শিল্পীদের মানববন্ধন

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: বাউল শিল্পীদের মুক্ত মঞ্চ এবং বাউল সংগঠনগুলোতে বাউল গান পরিবেশনা,করোনাকালীন সময়ে সরকারের পক্ষ থেকে প্রণোদনা পাওয়ার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ৩ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত জোট’র উদ্যোগে  বাউল নেতৃবৃন্দ মানববন্ধনটি করেন।

করোনাকালীন সময় থেকে অদ্যবধি  নারায়ণগঞ্জের বাউল শিল্পীরা নানা রকম দৈন্য দশায় জীবন যাপন করছে। জেলার ৫টি বাউল সংগঠনের সম্বন্বয়ে সম্প্রতি নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সমি¥লিত জোট গঠন করে। মঙ্গলবার বেলা ৩টায় সংগঠনের আহ্বায়ক এম এ ইমরান দেওয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব ফরিদ আহম্মেদ বাধনের সঞ্চালনায় মানববন্ধনে জেলার ৩শতাধিক বাউল ও যন্ত্র সঙ্গীত শিল্পীরা মানববন্ধনে অংশ গ্রহন করেন।

মানব বন্ধনে বক্তব্য রাখেন, বাউল শিল্পী বীর মুক্তিযোদ্ধা হাজী জালাল দেওয়ান,বাউল শিল্পী ফজল সরকার, বাউল শিল্পী কাউসার দেওয়ান, বাউল শিল্পী ঝর্ণা সরকার,বাউল শিল্পী আব্দুল হাই সরকার,বাউল শিল্পী হাফিজ উদ্দিন সরকার,বাউল শিল্পী আকবর সরকার,বাউল শিল্পী সানি সরকার,সুমন সরকার,চাঁন মিয়া চিস্তি, সেলিনা সরকার,রুমা সরকার প্রমুখ।

মানব বন্ধনে বক্তারা বলেন,করোনাকালীন সময়ে নারায়ণগঞ্জের বাউল শিল্পীরা সরকারের পক্ষ থেকে দেয়া প্রণোদনা পাননি। করোনাকালীন সময়ে  বাউল শিল্পীরা অর্থ কষ্টে  জঅবন ধারণ করছেন। তাদের দৈন্যদশা দেখার কেউ নেই। জেলা শিল্প কলা একাডেমীর পক্ষ থেকে শিল্পীদের নামের তালিকা নেয়া হলেও আজো অবদি কোনো শিল্পী সরকারী অনুদান পাননি।

বক্তারা আরো বলেন,দেশের গার্মেন্টস,শিল্প প্রতিষ্ঠান,হাট বাজারে মানুষ যে যার মতো করে কাজ করছেন। কিন্তু বাউল শিল্পীরা তাদের সংগঠনে বসে গানের রেওয়াজ করলেও একটি কুচক্রী মহল  সেই সংগঠনে গানের রেওয়াজ পর্যন্ত করতে দিচ্ছে না। বাউল নেতৃবৃন্দ করোনা আপোদকালীন সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে বাউল সংগঠনগুলোতে যাতে বাউল গান করে জীবীকা নিবাহ করতে পারে সে ব্যাপারে প্রশাসনের সহযোগীতাও কামনা করেন।  

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

ফতুল্লায় কলেজ ছাত্রীর আত্মহত্যা

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মায়ের সঙ্গে অভিমান করে তামান্না নামে এক কলেজছাত্রী গলায় ফাঁস...
0
Would love your thoughts, please comment.x
()
x