31 C
Nārāyanganj
শনিবার, আগস্ট ১৩, ২০২২

শীতলক্ষ্যা নদী দূষণের অভিযোগে ৪টি কারখানার বিরুদ্ধে মামলা

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ শীতলক্ষ্যা নদী দূষণের অভিযোগে নারায়ণগঞ্জের চারটি কারখানার বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মুজাহীদ বাদী হয়ে বিশেষ আদালতে এ মামলা করেন।

কারখানাগুলো হলো- সিদ্ধিরগঞ্জ জালকুড়ি এলাকার সায়মা নীট ফ্যাশন, সীমা নীটওয়্যার অ্যান্ড ডাইং, ও জাগরণ টেক্সটাইল মিলস লিমিটেড এবং কুতুবপুরের ওয়াবদারপুল এলাকার রাইডার থ্রেড অ্যান্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মামলা সূত্রে জানা যায়, পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কারখানা স্থাপন করা হয়েছে এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি নির্মাণ না করে পরিচালনা করা হচ্ছে। সীমা নীটওয়্যার অ্যান্ড ডাইং, জাগরণ টেক্সটাইল মিলস লিমিটেড ও সায়মা নীট ফ্যাশন কারখানা তিনটি ২০১২ সাল থেকে এবং রাইডার থ্রেড অ্যান্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৮ সাল থেকে পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি স্থাপন ব্যতীত পরিচালিত হচ্ছে।

এরই মধ্যে ২৪ নভেম্বর কারখানাগুলো সরেজমিন পরিদর্শন করা হয়। এ সময় কারখানা থেকে অপরিশোধিত তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে সিলগালা করে পরীক্ষার জন্য পরিবেশ অধিদপ্তরের ঢাকা গবেষণাগারে পাঠানো হয়।

মামলার সত্যতা নিশ্চিত করে নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, এগুলো অবৈধভাবে পরিচালিত হচ্ছে। এগুলোর কোনো ছাড়পত্র নেই। তাদের বর্জ্য পরিশোধনাগার নেই। তারা শীতলক্ষ্যা নদী দূষণ করছে।

এ দূষণের বিরুদ্ধে আমরা আদালতে মামলা করেছি। ভবিষ্যতে এ ধরনের কারখানা করবে তারা যেন পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নেয় এবং ছাড়পত্র নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

0
Would love your thoughts, please comment.x
()
x