1. [email protected] : The Bangla Express : The Bangla Express
  2. [email protected] : christelgalarza :
  3. [email protected] : gabrielewyselask :
  4. [email protected] : Jahiduz zaman shahajada :
  5. [email protected] : lillieharpur533 :
  6. [email protected] : minniewalkley36 :
  7. [email protected] : sheliawaechter2 :
  8. [email protected] : Skriaz30 :
  9. [email protected] : Skriaz30 :
  10. [email protected] : The Bangla Express : The Bangla Express
  11. [email protected] : willierounds :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
সরকারী দফতরের র্কমকর্তাদের সাথে জেলা প্রেস ক্লাবের নব নির্বাচিত কমিটির শুভেচ্ছা বিনিময় অর্থক্যালেঙ্কারীতে সাখাওয়াতের ভবিষ্যত রাজনীতি অনিশ্চয়তার মুখে খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনায় মহানগর স্বেচ্ছাসেবক দলের দোয়া সাব্বির হত্যা মামলায় জাকির খানের বিরুদ্ধে আদালতে  ২ জনের সাক্ষ্যগ্রহণ রূপগঞ্জে গ্যাস বিস্ফোরণে স্বামী-স্ত্রীদগ্ধ ইসলামপুরে ট্রনেরে ধাক্কায় নিখোঁজ মৃদুলের লাশ উদ্ধার খালেদা জিয়ার সুস্থতা কামনায় মহানগর বিএনপির বৃহত অংশের মিলাদ ও দোয়া অনুষ্ঠিত ইসলামপুর উপজেলা আওয়ামীলীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপ খালেদা জিয়ার সুস্থতা কামনায় মহানগর বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত ট্রেনের ধাক্কায় পানিতে পড়ে কিশোর নিখোঁজ

১ই জুন না’গঞ্জ জেলায় ভিটামিন এ পাচ্ছে সোয়া ৩ লাখ শিশুর

এ এস মনিকা
  • Update Time : বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৫৫ Time View
sivil sarjon

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ আগামী ১ই জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনটি উপলক্ষে নারায়ণগঞ্জ জেলায় মোট ৩ লক্ষ ৩১হাজার ৪৭৯জন শিশু পাচ্ছে ভিটামিন এ।

বুধবার(২৯ মে)দুপুর ১২ টায় নারায়ণগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত  সাংবাদিকদের নিয়ে এক সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা.আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমান ।

এবছর নারায়ণগঞ্জ জেলায় জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ১ জুন দিনব্যাপী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ব্যতিত ৫টি উপজেলায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬-১১ মাসের ৪১,১৭৮ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল( ১,০০,০০০ আই ইউ) এবং ১২-৫৯ মাস বয়সের ২,৯০,৩০১ জন শিশুকে ১টি লাল রংঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২,০০,০০০ আই ইউ) খাওয়ানো হবে। জেলার সিটি করপোরেশন ব্যতিত স্থায়ী ও অস্থায়ী ১,০৫৬টি টিকাদান কেন্দ্রে প্রতি কেন্দ্রে ২ জন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এসময় সাংবাদিকদের নিয়ে সম্মেলনে  নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা.আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমান বলেন, ভিটামিন ‘এ ‘এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় ‘ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে আগামী পহেলা জুন দিন ব্যাপী সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জ জেলায় পালন করা হইবে। উক্ত দিবসে ৬-১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১লক্ষ আই,ইউ) ও ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২লক্ষ আই,ইউ) খাওয়ানো হইবে । শিশুকে জন্মের ৬ (ছয়) মাস পর্যন্ত বুকের দুধ পান করাতে হইবে এবং শিশুর বয়স ৬মাস পূর্ন হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হইবে।

তিনি আরো বলেন,ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এর জেলা এ্যাডভোকেসি ও প্ল্যানিং সভা, উপজেলা পর্যায়ে উপজেলায় কর্মরত সকল বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে এডভোকেসী সভা এবং উপজেলায়তেও এডভোকেসী সভা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগীয় কর্মীদের সমন্বয়ে ওরিয়েন্টশন এবং প্লানিং সভা সম্পন্ন করা হয়েছে। এছাড়াও ওয়ার্ড পর্যায়ে স্বেচ্ছাসেবদের ওরিয়েন্টশন সম্পন্ন করা হয়েছে।

দিবসটি পালনের জন্য সর্বস্তরের জনগোষ্ঠিকে অবহিত করার জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে সর্বত্র মাইকে প্রচারনার ব্যবস্থা নেওয়ে হয়েছে। তাছাড়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দিবসটি সম্পর্কে জনগণকে অবহিত করছে। জেলা তথ্য বিভাগ, নারায়ণগঞ্জ এর মাধ্যমে বিভিন্ন তথ্য ও মাইকিং এর মাধ্যমে জনগনের মাঝে সচেতনতা মূলক প্রচারনা অব্যাহত আছে।টিকা কেন্দ্রে সরকারী/বেসরকারী সংস্থার কর্মীদের অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য অফিস প্রধানদের অনুরোধ জানানোর পাশাপাশি জেলার সকল মসজিদের ইমামদের জুম্মার নামাজের খুত্বা পাঠের আগে ও অন্যান্য সময় মসজিদে আগত মুসল্লীদের জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এর বিষয়ে অবহিত করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মহোদয় ইতিমদ্যেই পত্র দ্বারা অবহিত করেছেন। এ ছাড়া জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতাল এবং প্রতিটি উপজেলা হাসপাতালে বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে।

সিভিল সার্জন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন,ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিরাপদ। এতে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোন ঝুঁকি নেই। তাই এই কার্যক্রমে সফল বাস্তবায়নের জন্য সন্মানিত সাংবাদিক বৃন্দের সহযোগীতা কামনা করি এবং পূর্বের মতো এবারও সকলের সার্বিক সহযোগীতার মাধ্যমে অত্র জেলায় “জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন” পহেলা জুন ২০২৪ এর সুষ্ঠু ও সফল বাস্তবায়ন সম্ভব।

এর আগে ভিটামিন এ এর গুরুত্ব, প্রয়োজনীয়তা,শিশুরা ভিটামিন না খেলে কি কি অসুবিধা হতে পারে সহ ‘ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেলা ইপিআই সুপারিন্টেনডেন্ট মোঃলূৎফর রহমান।

এসময় সাংবাদিক সম্মেলনটি নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা.আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমানের সভাপতিত্বে ও সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আসিফ মাহমুদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সিভিল সার্জন মেডিকেল অফিসার ডা.শিল্পী আক্তার, ইউনিসেফ এর কনসালটেন্ট ডা.লী শান্তা মন্ডল, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন কুমার দেবনাথ, ইপি আই স্টোর কিপার এএসকে শওকত জামান সহ নারায়ণগঞ্জ জেলার প্রিন্ট,ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
DESIGNED BY RIAZUL