Wednesday, October 21, 2020
প্রচ্ছদ লিড-৪ শরীরে প্রবেশের পর কেমন হয় করোনার আকার?

শরীরে প্রবেশের পর কেমন হয় করোনার আকার?

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ ক্রমেই বিশ্বব্যাপী ভয়ানক আকার ধারণ করছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের সব দেশই হিমশিম খাচ্ছে এ ভাইরাস মোকাবিলায়। গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর প্রতিষেধক আবিষ্কারে।

চীন, যুক্তরাষ্ট্র, জাপান ও রাশিয়ার গবেষকরা এর প্রতিষেধকরা আবিষ্কারে অনেকদূর এগিয়েছেনও। তবে এবার ভারতের ডাক্তাররা দেখালেন, এ ভাইরাস একজনের দেহে প্রবেশ করলে এটি কেমন আকার ধারণ করে এবং মাইক্রোস্কোপে দেখতে কেমন লাগে।

ভারতে প্রথম আক্রান্ত হয়েছিলেন কেরালার এক ব্যক্তি। গত ৩০ জানুয়ারি তার শরীরে করোনা ধরা পড়ে। যদিও তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে, তার শরীরে সংক্রমণ হওয়ার পর পুনের বিজ্ঞানীদের অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে সেই ভাইরাসের ছবি। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

সেই ছবি দেখেই বিশেষজ্ঞরা বলছেন, ২০০২ সালে ছড়িয়ে পড়া সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোমের (Sars-CoV) ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের ব্যাপক মিল রয়েছে। চিনের উহান ফেরত কেরলের ওই ছাত্রীর নমুনা থেকে পাওয়া করোনাভাইরাসের ছবি দেখেই বিশেষজ্ঞরা এই বিষয় নিশ্চিত হন।

(আর্ন্তজাতিক ডেক্স)

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x