1. [email protected] : The Bangla Express : The Bangla Express
  2. [email protected] : christelgalarza :
  3. [email protected] : gabrielewyselask :
  4. [email protected] : Jahiduz zaman shahajada :
  5. [email protected] : lillieharpur533 :
  6. [email protected] : minniewalkley36 :
  7. [email protected] : sheliawaechter2 :
  8. [email protected] : Skriaz30 :
  9. [email protected] : Skriaz30 :
  10. [email protected] : The Bangla Express : The Bangla Express
  11. [email protected] : willierounds :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট
সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার সোনারগাঁয়ে বাড়িতে প্রবেশ করে হামলা-ভাংচুর সোনারগাঁ, রূপগঞ্জ ও আড়াইহাজার  উপজেলায় প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম ইসলামপুরে মহান মে দিবস পালিত ফতুল্লায় কু-প্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূঁকে যুবদল সভাপতি মাসুমের মারধর বন্দরে চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ক্যাম্প ভাংচুর বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, শ্রীঘরে ৩ ৮ম দিনে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে দাড়ালো টিম খোরশেদ নাঃগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ

সোনারাগাঁয়ে ডেঙ্গু প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত

দ্যা বাংলা এক্সপ্রেস
  • Update Time : মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯
  • ৬৭ Time View
আলোচনা সভা অনুষ্ঠিত

সম্প্রতিকালে দেশে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গু জ্বর প্রতিরোধে ও প্রতিকারে করনীয় দিক নির্দেশনা নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) সকালে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হালিমা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় আলোচনা করেন স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন বিশেষজ্ঞ ডা: মহিউদ্দিন, আবাসিক মেডিকেল অফিসার সজিব হোসেন ও গাইনি বিশেষজ্ঞ সুমনা হক।

এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল ডাক্তার ও সহকারী ডাক্তার ও নার্সরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় ডা: মহিউদ্দিন ডেঙ্গু বলেন, ডেঙ্গু জ্বর থেকে আমাদের বাঁচতে হলে প্রথমে এর প্রতিকার সর্ম্পকে জানতে হবে।

সেটা হলো এ রোগটি এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত হয়ে থাকে। তাই ৭টি মাস আমাদের মশা থেকে সর্তক থাকতে হবে। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা পরিস্কার পানিতে বংশ বিস্তার করে সেজন্য অফিস, ঘর ও আশেপাশের পানি জমতে দিবেন না যে কোন পাত্রে জমিয়ে রাখা পানি ৩ দিনের মধ্যে পরিবর্তন করতে হবে। এডিস মশা সাধারণত দিনের বেলা কামড়ায় তাই তাদের কাজ থেকে বাঁচতে লম্বা পোশাক ও মশারী টানিয়ে ঘুমাতে হবে।

এ জ্বর হলে মাথা ব্যাথা, মাংশপেশী ব্যাথা, শরীরে বিভিন্ন জায়গায় লালচে দানা হলে বুঝতে হবে ডেঙ্গু জ্বর হয়েছে। এ জ্বর হলে প্যারাসিটামল ব্যতীত অন্য কোন ব্যাথা নাশক ঔষধ থেকে বিরত থাকতে হবে। এ জ্বর হলে নিকটস্থ হাসপাতাল ও চিকিৎসকের পরামর্শ নিতে হবে ও ডেঙ্গু জ্বর ভাল হলেও শরীরে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এ জ্বর নিয়ে কোন রোগী হাসপাতালে আসলে তাদের বিনামূল্যে সকল পরিক্ষা করতে হবে।

আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
DESIGNED BY RIAZUL