Sunday, September 27, 2020
প্রচ্ছদ লিড সিজারে “মা ও সন্তান” উভয়ের জীবনের ঝুঁকি রয়েছে: জসিমউদ্দিন

সিজারে “মা ও সন্তান” উভয়ের জীবনের ঝুঁকি রয়েছে: জসিমউদ্দিন

আপনারা আয়োজন করেন আমি নারায়নগঞ্জ যে সকল চিকিৎসক গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারি করে তাদের সাথে বসে একসাথে খাবো এবং তাদের পুরুষ্কারের ব্যবস্থা করবো।

মঙ্গলবার (২২অক্টোবর) সকাল ১১টায় নারায়নগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে নারায়নগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারায়নগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কমিটির সভায় উক্ত কথা গুলো বলেন নারায়নগঞ্জ জেলা প্রশাসক।

জেলা পরিবার পরিকল্পনা কমিটি সভাটি নারায়নগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দীন সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন,পরিবার পরিকল্পনা কাজে জেলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোর পাশাপাশি আপনাদের বেসিরকারী এনজিও, সূর্যের হাসি,মেরিস্টপ এর গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে। আপনারা অন্য দেশ গুলো লক্ষ্য করলে দেখতে পাবেন প্রতিটি গর্ভবতী মায়েদের ডেলিভারি নরমালে হয়।

কিন্তু বাংলাদেশে সিজারের মাধ্যমে অপারেশন করে রোগীর ডেলিভারি করা হয় এতে মা ও সন্তান উভয়ের জীবনের ঝুঁকি থাকে কিন্তু আমাদের মাননীয় প্রধানমন্ত্রী পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যের প্রতি খেয়াল দিয়ে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। আমার এক উপজেলা নির্বাহী অফিসারকে বলেছি যে তার উপজেলায় নরমাল ডেলিভারির প্রতি গুরুত্ব দিতে।সে ইউএনও এখন তার উপজেলায় যে সকল চিকিৎসক গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারি করায় তাদের জন্য পুরুষ্কার পাঠায়।নরমাল ডেলিভারি মায়ের জন্য ফুল ও বাচ্চার জন্য চারা গাছ বাসায় দিয়ে পাঠায়।

জেলা পরিবার পরিকল্পনা কমিটির সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃমাসুম বিল্লাহ,ম্যাজিস্ট্রেট সাখাওয়াত হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সালেহ উদ্দীন আহম্মেদ সহ বিভিন্ন এনজিও কর্মকর্তা।