1. [email protected] : The Bangla Express : The Bangla Express
  2. [email protected] : christelgalarza :
  3. [email protected] : gabrielewyselask :
  4. [email protected] : Jahiduz zaman shahajada :
  5. [email protected] : lillieharpur533 :
  6. [email protected] : minniewalkley36 :
  7. [email protected] : sheliawaechter2 :
  8. [email protected] : Skriaz30 :
  9. [email protected] : Skriaz30 :
  10. [email protected] : The Bangla Express : The Bangla Express
  11. [email protected] : willierounds :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
ফতুল্লা মডেল রিপোর্টার্স ক্লাবের সভাপতি-রফিকুল্লাহ রিপন,সম্পাদক-এএস মনিকা ইসলামপুর পৌর মেয়রের বরখাস্ত স্থগিতে হাইকোর্টের আদেশ বহাল ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রশাসন বদ্ধপরিকরঃ জেলা প্রশাসক এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ অর্জন করেছেন রাশেদ কন্যা আফরিন সোনারগাঁ গোপেরবাগ পশ্চিমপাড়া হতে সনমান্দি আমিন মার্কেট সংযোগ সড়কের বেহাল দশা! এসএসসি পরীক্ষায় সাংবাদিক কন্যার জিপিএ ৫ অর্জন নাসিক ২৬নং ওয়ার্ড কাউন্সিলর সামসুজ্জোহা বরখাস্ত আয়বহির্ভূত সম্পদের অভিযোগে দুদকের মামলায় শ্রীঘরে সাবেক এমপি গিয়াস সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স থেকে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের জুট প্রেসের শ্রমিকদের ন্যায দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

দ্যা বাংলা এক্সপ্রেস
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ৬০ Time View
komuddin

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের জুট প্রেসের শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ এবং ৭০ বছরের বাসস্থান পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করার দাবিতে মানববন্ধন করেছে শহরের ঈশা খাঁ সড়কের কুমুদিনী বাগানের বাসিন্দারা এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান।

বৃহস্পতিবার (২৭ মে) সকাল ১১ টায় নারায়ণগঞ্জ আদালতের সামনে এ মানববন্ধন করে তারা।

মানববন্ধনে শ্রমিক নেতা এড. মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ‘এই কুমুদিনী বাসিন্দারা পূর্বকাল থেকেই এইখানে কাজ করে আসছে। সেই সূত্রে তারা এখানে বসবাস করে কাজ করছে। শ্রম আইনের ৩২ ধারায় উচ্ছেদের পূর্বে পাওনাদি পরিশোধের বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ আছে। হাসপাতাল নির্মাণ করার জন্য শ্রমিকদের উচ্ছেদ করা অমানবিক।

উচ্ছেদ করতে হলে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের প্রাপ্য পাওনা অর্থ্যাৎ গ্রাচ্যুয়িটি, চাকরির ক্ষতিপূরণ, অর্জিত ছুটির টাকা পরিশোধ করতে হবে। এমনটা হলে একেকজন শ্রমিক কয়েক লাখ টাকা প্রাপ্য হবেন।এটা না দিতে চাইলে তাদের পুনর্বাসন করতে হবে। অন্যথায় শ্রম আদালতে মামলা করারও সুযোগ রয়েছে। শ্রমিকরা সেদিকে যেতে চায় না।মালিকপক্ষকে বলছি, তাদের দাবি মেনে নিন।’

তিনি আরও বলেন, শ্রমিকদের কোনো সঞ্চয় নাই।তাছাড়া এই কোভিডকালীন পরিস্থিতিতে অন্য কোথায়ও বাসা ভাড়া নিয়ে থাকার মতো আর্থিক সংগতি তাদের নেই। কুমুদিনী ট্রাস্টের অনেক ভূসম্পত্তি রয়েছে। সেই জায়গার কোথাও এই শ্রমিকদের পুনর্বাসন করা হোক।

জাতীয় মুক্তিযোদ্ধা পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কাদির বলেন,শ্রমিকদের পূর্ণবাসণ ছাড়া উচ্ছেদ করার কোন নিয়ম নেই।তাই অবিলম্বে এই অসহায় কুমুদিনীর শ্রমিকদের পূর্ণবাসণের ব্যবস্থা করে উচ্ছেদ করবেন।

মানববন্ধনে আলোচনা শেষে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর বরাবর একটি স্মারক লিপি প্রদান করে কুমুদিনীবাসীরা।এতে শ্রমিকরা উল্লেখ করেছেন,‘আমরা শ্রমিকগণ দীর্ঘ ৩০/৪০ বছর হতে কম-বেশি বিভিন্ন মেয়াদে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের অন্তর্ভূক্ত বেঙ্গল (বিডি) লিমিটেড কারখানায় চাকরি করছি। বেঙ্গল বিডি লিমিটেড একটি লাভজনক পাটজাত শিল্প কারখানা ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যাহার শ্রমিকগণ বাংলাদেশ শ্রম আইন দ্বারা পরিচালিত এবং এই আইনের সকল প্রকার সুযোগ সুবিধা পাওয়ার অধিকারী।

অত্র আইনের নির্দেশনা অনুযায়ী কোনো শ্রমিকের চাকুরির অবসান করলে প্রাপ্য পাওনাদি পরিশোধ করা কোম্পানি বা প্রতিষ্ঠানের দায়িত্ব।এছাড়াও এই আইনের ধারা ৩২ এর উপধারা ধারা (২)এ উল্লেখিত আছে শ্রমিকের পাওনা পরিশোধ না করে কোনো শ্রমিককে বাসস্থান হতে উচ্ছেদ করা যাবে না।’

আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
DESIGNED BY RIAZUL