1. [email protected] : The Bangla Express : The Bangla Express
  2. [email protected] : christelgalarza :
  3. [email protected] : gabrielewyselask :
  4. [email protected] : Jahiduz zaman shahajada :
  5. [email protected] : lillieharpur533 :
  6. [email protected] : minniewalkley36 :
  7. [email protected] : sheliawaechter2 :
  8. [email protected] : Skriaz30 :
  9. [email protected] : Skriaz30 :
  10. [email protected] : The Bangla Express : The Bangla Express
  11. [email protected] : willierounds :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট
ফতুল্লা মডেল রিপোর্টার্স ক্লাবের সভাপতি-রফিকুল্লাহ রিপন,সম্পাদক-এএস মনিকা ইসলামপুর পৌর মেয়রের বরখাস্ত স্থগিতে হাইকোর্টের আদেশ বহাল ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রশাসন বদ্ধপরিকরঃ জেলা প্রশাসক এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ অর্জন করেছেন রাশেদ কন্যা আফরিন সোনারগাঁ গোপেরবাগ পশ্চিমপাড়া হতে সনমান্দি আমিন মার্কেট সংযোগ সড়কের বেহাল দশা! এসএসসি পরীক্ষায় সাংবাদিক কন্যার জিপিএ ৫ অর্জন নাসিক ২৬নং ওয়ার্ড কাউন্সিলর সামসুজ্জোহা বরখাস্ত আয়বহির্ভূত সম্পদের অভিযোগে দুদকের মামলায় শ্রীঘরে সাবেক এমপি গিয়াস সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স থেকে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১

‘শিশু খাদ্যের’ লাগামহীন দামে হিমশিম খাচ্ছে অভিভাবকরা

দ্যা বাংলা এক্সপ্রেস
  • Update Time : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৪৮ Time View
baby

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকমঃ করোনা ভাইরাসের প্রভাব পড়েছে দেশের শিশু খাদ্যের পাশাপাশি ও তাদের ব্যবহৃত পণ্যেও। দিশেহারা হয়েছে পড়েছেন সাধারণ ক্রেতারা। সারাদেশে শিশু খাদ্যের অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে দাম।দুধের মূল্য বৃদ্ধি পাওয়ায় ক্রেতারা বিপাকে পড়েছে। তবে ব্যবসায়ীদের অভিযোগ দুধের স্বল্পতার কারণে গত ৬-৭ মাস ধরে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে শিশুদের গুঁড়ো দুধের দাম বাড়ায় দেশীয় বাজারের উপর এর প্রভাব পড়েছে।

বাজার ঘুরে জানা যায়,নারায়ণগঞ্জ বাজারে একলাফে শিশুদের প্রতিটি শিশু খাদ্য(গুঁড়ো দুধে) দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। হঠাৎ করে এমন অস্বাভাবিক দাম বৃদ্ধিতে ক্রেতাদের মাঝে সৃষ্টি হয়েছে চাপা ক্ষোভ। প্রায় সকল প্রকার গুঁড়ো দুধেই দাম বেড়েছে অস্বাভাবিক ভাবে। নিত্য পণ্যের সাথে তাল মিলিয়ে যদি গুঁড়ো দুধের দাম বৃদ্ধি পেত তাও মেনে নেওয়া যেত বলে ক্রেতারা অভিযোগ করেছে।

কিন্তু দাম যেন কোনভাবেই মেনে নিতে পারছে না ক্রেতারা। চলছে ক্রেতা বিক্রেতাদের মধ্যে বাক বিতন্ডা। দাম বৃদ্ধি কোন অস্বাভাবিক কিছুই নয় তবে অতিরিক্ত দাম বৃদ্ধিতে হতাশ অনেকেই।শহরের সবচেয়ে বড় পাইকারি বাজার দিগুবাবুর বাজার ও স্বপ্ন সহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় অন্যরকম চিত্র। ক্রেতা ও বিক্রতাদের মাঝে বাককিতন্ডার।

বাজার ঘুরে শিশুদের গুঁড়ো দুধের দাম সম্পর্কে যা জানা যায় তা হলো,নেসলে ল্যাকটোজেন ১ ইনফ্যান্ট ফর্মুলা (৪০০ গ্রাম )৬১০টাকা,নেসলে ল্যাকটোজেন ১ ইনফ্যান্ট ফর্মুলা (৩৫০ গ্রাম) ৪১০ টাকা থেকে বেড়ে ৪৯০টাকা,নেসলে ল্যাকটোজেন ১ ইনফ্যান্ট ফর্মুলা টিন ( ৪০০ গ্রাম)৫০০টাকা থেকে বেড়ে হয়েছে ৬১০টাকা,নেসলে ল্যাকটোজেন ২ (৩৫০ গ্রাম)৪১০ টাকা থেকে বেড়ে ৪৯০ টাকা,নেসলে ল্যাকটোজেন ৩ ফলো আপ ফর্মুলা টিন( ৪০০ গ্রাম)৬০০টাকা,নেসলে ল্যাকটোজেন ৩ ফলো আপ ফর্মুলা টিন (৩৫০ গ্রাম)৩৮০ টাকা,৯০০ গ্রাম ওজনের ল্যাকটোজেন ২ টিনের কৌটা ৯৩০ টাকা থেকে বেড়ে ১০৫৫ টাকা,নেসলে নান ১ ফলো আপ ফর্মুলা উইথ অপটিপ টিন (৪০০গ্রাম)৮৩০ টাকা,নেসলে নান ২ ফলো আপ ফর্মুলা উইথ অপটিপ টিন (৪০০গ্রাম)৮৩০টাকা।

বায়োমিল ১ ইনফ্যান্ট দুধ ফর্মুলা টিন (৪০০ গ্রাম)৫৫০টাকা,বায়োমিল ১ গুড়া দুধ (৩৫০ গ্রাম)৪৫০টাকা,বায়োমিল ২ ফলো-আপ ইনফ্যান্ট দুধ ফর্মুলা টিন ( ৪০০ গ্রাম) ৫৫০টাকা,বায়োমিল ২ গুড়া দুধ (৩৫০ গ্রাম)৪৫০টাকা,বায়োমিল ৩ ফলো-আপ দুধ ফর্মুলা গুড়া (৪০০ গ্রাম)৫৫০টাকা,বায়োমিল ৩ ফলো-আপ দুধ ফর্মুলা গুড়া (৩৫০ (গ্রাম)৪৫০টাকা,এপটামিল ১ নবজাতক শিশুর দুধ (জন্ম থেকে)(৮০০ গ্রাম) ১৭৬০টাকা,আপটামিল ২ ফলো অন মিল্ক (৬-১২ মাস)(৮০০ গ্রাম)১৮১০টাকা, আপটামিল ৩ গ্রইং আপ দুধ (১-২ বছর) (৮০০ গ্রাম)১৯৫০টাকা,আপটামিল ৪ গ্রইং আপ দুধ (২-৩ বছর) (৮০০ গ্রাম)১৭৫০ টাকা।

নেসলে সেরেলাক ১ গম ও দুধ (৬ মাস +) বিব ( ৪০০ গ্রাম)৩০০টাকা,নেসলে সেরেলাক ১ চাল ও দুধ (৬ মাস +) বিব (৪০০ গ্রাম)২৯০ টাকা,নেসলে সেরেলাক ১ গম সাথে ৩ ফল (৬ মাস +) বিব (৪০০ গ্রাম)৩২৫ টাকা,নেসলে সেরেলাক ২ আপেল ও চেরি (৮ মাস +) বিব (৪০০ গ্রাম)৩৫০ টাকা,নেসলে সেরেলাক ৩ গম ও মিশ্র ফল (১০ মাস +) বিব (৪০০ গ্রাম)৩৭৫ টাকা,নেসলে সেরেলাক ৪ গম ও আপেল সাথে কর্ণ ফ্লেক্স (১২ মাস +) বিব ( ৪০০ গ্রাম)৪০০ টাকা।

নেসলে নিডো ফরটিগ্রো ফুল ক্রিম গুঁড়া দুধ টিন (২.৫ কেজি)২৫৫০টাকা,নেসলে নিডো ফরটিগ্রো ফুল ক্রিম গুঁড়া দুধ টিন (৯০০ গ্রাম)৮৮৫ টাকা, নেসলে নিডো গ্রোইং আপ ১+ টিন (১৮০০ গ্রাম)২৭০০টাকা,নেসলে নিডো গ্রোইং আপ ১+ টিন (৯০০ গ্রাম)১৬৫০ টাকা,নেসলে নিডো গ্রোইং আপ ১+ টিন গুঁড়া দুধ ( ৪০০ গ্রাম)৯০০টাকা,নিডো গ্রোয়িং আপ ১+ (৩৫০গ্রাম) ২৭০টাকা থেকে বেড়ে ৩৫০টাকা,নেসলে নিডো গ্রোইং আপ গুঁড়া দুধ ৩+ বিব (৩৫০ গ্রাম) ৩৬৫টাকা,নিডো ৩৫০ গ্রাম ২৭০ টাকা থেকে বেড়ে ৩০০,নিডো ৭০০ গ্রাম ৫২০টাকা থেকে বেড়ে ৫৬০,৯০০গ্রাম ৮৫০ টাকা থেকে বেড়ে ৯৫০,ডানো ১কেজির প্যাকেট ৬৫০টাকা বেড়ে ৭২০টাকা,

ডানো ৪০০ গ্রাম ২৬০টাকা থেকে বেড়ে ৩০০টাকা,ডানো ৫০০ গ্রাম ৩২০টাকা থেকে বেড়ে ৫৬০টাকা,পিডিয়া শিওর ভেনিলা ডেলাইট (১কেজি)১৬২৫ টাকা ,পিডিয়া শিওর ভেনিলা ডেলাইট (৪০০ গ্রাম)৭৪০টাকা,পিডিয়া শিওর প্রিমিয়াম চকলেট জার (৪০০ গ্রাম)৭৪৫ টাকা,ফাঁসকা গ্যাস্ট্র-ফিক্স স্পেশাল ফর্মুলা টিন (২০০ গ্রাম)৫৭০টাকা,ফাঁসকা গ্যাস্ট্র-ফিক্স স্পেশাল ফর্মুলা টিন (২০০ গ্রাম) ৪৭০ টাকা,নিডো ফর্টিগ্রো (৩৫০ গ্রাম) ২৫৫,নিডো ফর্টিগ্রো (৩৫০ গ্রাম) ৩৭৫ টাকা,৪০০ গ্রাম ওজনের ন্যান ১ টিনের কৌটা ৬০০ টাকা থেকে বেড়ে ৮০০ টাকা এবং ৪০০ গ্রাম ওজনের  ন্যান ২ টিনের কৌটা ৬০০ টাকা থেকে বেড়ে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে,সুজি ৫০-৬০ কেজি থেকে ৮০টাকা,তালমেশরি কেজি প্রতি ৮০ টাকা থেকে ১১০ টাকা(যা চিনি দিয়ে তৈরী)।এছাড়াও ডানো, নিডো, রেডকাউ, ফ্রেশ,ডিপ্লোমা,হরলিক্সসহ প্রায় সকল প্রকার শিশু খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছে।

ব্যবসায়ীরা জানায়,অল্প কিছুদিনের ব্যবধানে শিশুদের গুঁড়ো দুধ সহ শিশু খাদ্যে দাম বৃদ্ধি পেয়েছে।করোনার কারনে গত ৭ মাস ধরেই দাম আস্তে আস্তে বেড়েই চলছে। আগামী কয়েকদিনের মধ্যে আবারো শিশু খাদ্য ও গুঁড়ো দুধের দাম বৃদ্ধি পাবে বলে জানান তার।

যেহারে শিশু খাদ্যের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে স্বল্প আয় ও নিন্ম আয়ের মানুষেরা পড়ছে বিপাকে।আয়ের তুলনায় তাদের বর্তমান পরিস্থিতিতে ব্যয় বেশি।পরিবারের খরচ চালিয়ে ছোট শিশু সন্তানের খাদ্য(দুধ)কিনতে খেতে হচ্ছে হিমশিম।এমনই অনেক অভিভাবক অভিযোগ করেন, গত দুই সপ্তাহের ব্যবধানে শিশুদের দুধ যেহারে দাম বৃদ্ধি পেয়েছে তা দেখে অবাক হচ্ছেন তারা। এক মাস আগে ল্যাকটোজেনের নিডো,সেরেলাক,রায়োমিল, পিডিয়া শিওর,ডানো সহ অন্যান্য গুঁড়ো দুধের ক্রমেই বেড়ে চলছে।এভাবে দাম বৃদ্ধি পেলে কিভাবে সন্তানদের মুখে খাবার তুলে দিবো।এখন জাতীয় দুর্যোগ, এ মুহূর্তে শিশুদের পণ্যের দাম বাড়ানো কোনভাবেই ঠিক হয়নি।

গুঁড়ো দুধের দাম বৃদ্ধির কারণ হিসেবে গুঁড়ো দুধ বিক্রেতা ও ডিলার সূত্রে জানা যায়,দুধের স্বল্পতার কারণে গত ৬-৭ মাস ধরে আন্তর্জাতিক বাজারে ক্রমাগত ভাবে দুধের দাম বেড়েছে। এই মূল্য বৃদ্ধির হার এমন পর্যায়ে পৌঁচেছে যে কারণে, নেসলেসসহ অন্যান্য দুধ সরবরাহকারী প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে। এরই কারণে গুঁড়ো দুধের দাম পেয়েছে বলে জানা যায়। এদিকে গুঁড়ো দুধের দাম বৃদ্ধি পাওয়ার কারণে বাজারে দুধ আমদানী কমে গেছে। যা রয়েছে তা চড়া মূল্যে বিক্রি হচ্ছে। চড়া দামে দুধ কিনতে গিয়ে বিপাকে পড়ছে।

আরও সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
DESIGNED BY RIAZUL