শনিবার, জানুয়ারি ২৩, ২০২১
প্রচ্ছদ লিড-২ মাস্টারদা সূর্যসেনের ফাঁসি দিবসে ছাত্র ফ্রন্টের আলোচনা সভা

মাস্টারদা সূর্যসেনের ফাঁসি দিবসে ছাত্র ফ্রন্টের আলোচনা সভা

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: চট্টগ্রাম যুব বিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্যসেনের ৮৭ তম ফাঁসি দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে মঙ্গলবার (১২ জানুয়ারি) সকাল ১১ টায় ২নং রেলগেটস্থ বাসদ কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের জেলার অর্থ সম্পাদক মুন্নি সর্দারের সভাপতিত্বে সভায় আলোচনা করেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয়, ফয়সাল আহম্মেদ রাতুল, সাইফুল ইসলাম ফাহিম। নেতৃবৃন্দ বলেন , মাস্টারদা সূর্যসেনের আজ ফাঁসি দিবস । ১৯৩৪ সালের এই দিনে তৎকালীন বৃটিশ শাসক তাঁকে ফাঁসি দিয়ে হত্যা করে। চট্টগ্রামের  উমাতারা হাই স্কুলের গণিতের শিক্ষক ছিলেন ।

তিনি চট্টগ্রাম রিপাবলিকান আর্মি গঠন করে যুবকদের সংগঠিত করে ১৯৩০ সালের ১৮ এপ্রিল যুব বিদ্রোহের সূচনা করেন। তিনদিন তিনি বৃটিশ শাসন থেকে চট্টগ্রামকে মুক্ত রাখেন। কিন্তু ২২ এপ্রিল জালালাবাদ যুদ্ধে তাদের পরাজয় বরণ করতে হয়। সেদিন তিনি বৃটিশ  সা¤্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করে দেশকে স্বাধীন করতে চেয়েছেন। দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন।

আজ এই স্বাধীন দেশের নাগরিকরা পরাধীন হয়ে আছে। ভোট দেওয়ার অধিকার হারিয়েছে। গুম, খুন, নারী-শিশু নির্যাতন-ধর্ষণ ভয়াবহ মাত্রায় বাড়ছে। চরম ফ্যাসীবাদী শাসনে গণতন্ত্র নির্বাসনে। কন্ঠরোধ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে।হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। সা¤্রাজ্যবাদীদের স্বার্থে সুন্দরবন ধ্বংস হবে জেনেও রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

করোনার মধ্যে সবকিছু চলছে তবে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না। শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থায় চলছে বানিজ্যিকীকরণ। বর্তমান করোনাকালে যেখানে ৭০ ভাগ মানুষের আয় কমেছে, সেখানে ২৫টি পাটকল ও ৬ টি চিনিকল বন্ধ করে ৫৫ হাজার শ্রমিকের পেটে লাথি মেরেছে। নেতৃবৃন্দ মাস্টারদা সূর্যসেনের জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য ছাত্র সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানান। (প্রেস বিজ্ঞপ্তি)

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

কালাম দম্পতির সুস্থতা কামনায় সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে দোয়া

দ্যা বাংলা এক্সপ্রেস ডটকম: নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ এ্যাড. আবুল কালাম ও তার সহধর্মীনির সুস্থতা কামনায় সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক...
0
Would love your thoughts, please comment.x
()
x